Monday 15 July 2019

পাসপোর্টে_পুলিশ_ভেরিফিকেশন_যুক্তিকতা

আমার চারপাশের লোকদের কাছ থেকে শোনা আর আমার নিজের অভিজ্ঞতায় বলতে পারি, পাসপোর্ট করার সময় পুলিশ ভেরিফিকেশন একটা গাঁজাখুরি সিস্টেম। একাজে ঘুষ দেননি/ দিতে বাধ্য হননি এমন লোকের সংখ্যা 0%।
এটা একটা ওপেন খোলা টেলিভিশন। সবাই দেখছে, সবাই জানে, আর জনগণ দিয়েই যাচ্ছে।
যাহোক, আমার ঘটনাটা বলি।
মোবাইলে কল দিয়ে বলে, আপনার ভেরিফিকেশনের জন্য  ফোন দিয়েছি, আপনার সব ঠিক আছে।
বললাম, ধন্যবাদ, আমি আসলে খুব সাবধানে করেছি, আর সমস্ত ডকুমেন্ট এডেড, ভুল হবার ও কথা নয়।
উনি তখন মিনিমাম ভদ্রতা কে জলাঞ্জলি দিয়ে বললেন, ওকে আপনি এই নাম্বারে 1000 টাকা বিকাশ করে দেন, তাহলে সব ঠিক থাকবে যেভাবে আপনি করেছেন, না হলে থাকবেনা।
শুনে আকাশ থেকে পড়লাম, এভাবেও ঘুষ চাওয়া যায়? ওরা কি মানুষ না?
খুব করে ঘৃণা , অশ্রদ্ধা জন্মেছিল সেদিন থেকে, যা মনে পড়লে আজও বিরক্ত হই।
তারপর কি আর করা; দিলাম বাধ্য হয়ে।
তবে, আমার প্ৰশ্ন , এমন ওভারফোন ভেরিফিকেশ এর কি আদৌ কোন দরকার আছে!
একজন অপরাধী কে ও কি এভাবে ভেরিফাই করে ছেড়ে দেয়?🤔🤔

No comments:

Post a Comment